কিভাবে করবেন Off-Page SEO Optimization? কি কি কৌশল সম্পর্কে জানা প্রয়োজন তা জানেন কি?

SEO (Search Engine Optimization) এর অন্যতম অংশ হচ্ছে Off-Page Optimization, যা আপনার ওয়েবসাইট এর বাহির থেকে করা যায়। গুগল র‍্যাংকিং এর জন্যে এটি অপরিহার্য। যেহেতু আমরা সবাই চাই যে আমাদের ওয়েবসাইট ইয়াহু, গুগল ও বিং সার্চ ইঞ্জিন এর র‍্যাঙ্ক এ থাকুক, সেহেতু Off-Page SEO করাটা খুবই জরুরী।

Link Building, Forums, Influencer Outreach and Content Marketing ইত্যাদি কাজগুলো ওয়েবসাইট এর বাহিরে করা হয়ে থাকে এবং এগুলোই মুলত Off-Page SEO এর কাজ।

Laymen এর উক্তি অনুযায়ী Off-Page SEO, Search Engines কে বুঝাতে সাহায্য করে যে অন্যরা কি ভাবছে আপনার Product, Services, or Website নিয়ে। এমন কি আপনার যদি সামান্য কিছু লিঙ্ক থাকে যা Strong, Relevant Sites থেকে দেয়া, যাদের Authority levels টা high আছে, তাহলে এটি আপনার Ranking এর চান্স অনেক গুনে বারিয়ে দেয়।

লিংক অন্য সাইট থেকে আপনার সাইট এ আসছে এটাই যথেষ্ট নয়, আপনাকে এটাও খেয়াল রাখতে হবে যে সঠিক সাইট থেকে তা আসছে কিনা। এবং আপনাকে এটাও নিশ্চিত করতে হবে যে আপনি কি  “Link Juice” পাচ্ছেন কিনা আপনার ব্যাকলিংক থেকে। আর আপনি  “Link Juice” শুধুমাত্র Do-follow Backlinks এর মাধ্যমেই পাবেন। আরেকটি হচ্ছে No-follow Backlink যার মাধ্যমে Source site থেকে Linked site এ কোনো Authority pass হয় না। কিন্তু Do-follow Backlinks এর ক্ষেত্রে এটি হয়ে থাকে।

চলুন প্রথমে কিছু লিঙ্ক এর ধারণা নেয়া যাকঃ

মুলত তিন ধরনের লিঙ্ক দেখা যায়, যা Define করা হয় যে লিঙ্কগুলো আপনি কিভাবে Earn করেছেন। লিঙ্কগুলো হলো: Natural links, Manually built links, or Self-Created links.

Natural links হচ্ছে আপনার কোন Action ছাড়াই আপনাকে লিঙ্ক দিচ্ছে অন্যরা। যেমন উদাহরণ দিতে গেলেঃ একজন ফুড ব্লগার একটি লিঙ্ক পোস্ট করেছেন যেটা তার একটি পছন্দের Produce farm। এটাই মূলত Natural link.

Manually built links এর মানে হচ্ছে স্বেচ্ছায় Link-building activities করবে এমন। এর মানে হচ্ছে আপনি এমন কাস্টমার  খুঁজবেন যারা আপনার সাইট এ লিঙ্ক করবে অথবা Influencers দের আপনার শেয়ার করার জন্যে বলবেন।

Self-Created links গুলো বলতে বোঝাচ্ছে যে, আমরা নিজেরা যেসব  Backlink করি যেমন, Online Directory তে, Forum এ, Blog comment signature এ অথবা Press Release করি Anchor Text এর মাধ্যমে। কিছু Self-created link building কে Black Hat SEO হিসেবেও গণ্য হয়। আর ব্ল্যাক হ্যাট SEO আমাদের ওয়েবসাইট এর জন্যে মোটেও ভালো নয়।

Off-Page SEO করার জন্যে প্রথমে কিছু  Off-Page SEO Activities সম্পর্কে ধারণা নিয়ে নেইঃ

offpage seo

Brand Mentions:

আমরা পিছনে ফিরে যদি দেখি ২০১৭ সালে, Google Webmaster Trends Analyst Gary Illyes বলেছিল যে যদি আপনার কাছে ভালো Content আর কিছু Backlinks থাকে, তাহলে মানুষ আপনার Brand সম্পর্কে কথা বলবে, এবং কেউ কেউ Mentions ও করবে Social Media Networks এ। তাহলে বুঝবেন আপনি ভালো দিকে এগোচ্ছেন।

Social Mentions আসলে খুবই গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করে। কারণ যদি Branding করতে চান তাহলে অবশ্যই Mention করার মাধ্যমে Engage বাড়াতে হবে  Social Media Audience দের সাথে এবং প্রয়োজনীয় প্রশ্ন উত্তরের মাধ্যমে  Authority and Trust অর্জন করতে হবে।

offpage seo brand mentions

Blog Commenting:

Backlinks বেশি পাওয়ার আরেকটি কৌশল হলো আপনি অন্যান্য ব্লগ এ গিয়ে কমেন্ট করুন এবং তার সাথে আপনার ওয়েবসাইট এর লিঙ্ক টা দিয়ে দিন এতে আপনি তাড়াতাড়ি আরও Backlinks পাবেন।কিন্তু একটা জিনিস খেয়াল রাখতে হবে যে আপনার কমেন্ট গুলো যেনো অপ্রাসঙ্গিক না হয় কারন গুগল অপ্রাসঙ্গিক কমেন্ট Backlink কে Useless মনে করে।

আপনার কাছে ব্লগ কমেন্ট Meaningful মনে নাও হতে পারে কিন্তু ব্লগ কমেন্ট করে যাওয়ার কিছু কারনও আছে। আর তা হল যে, আপনি যদি সঠিক জায়গায় এবং সঠিক Audience Choose করে কমেন্ট করতে থাকেন, এতে আপনি ব্লগ Owner এবং অন্যান্য Commentators দের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলতে পারবেন।

Forums:

এমন কিছু ফোরাম খুজে বের করুন যেগুলো আপনার Product or Service এর সাথে সম্পর্কযুক্ত এবং সেই Forum গুলোর Discussions এ অংশগ্রহণ করুন। Connection তৈরী করে ফেলুন সেই সব Community এর সাথে যেগুলো আপনার জন্যে প্রযোজ্য, Reply to the Threads, অন্যদের সমস্যা গুলো সল্ভ করে দেয়ার চেষ্টা করুন, আপনার পরামর্শ এবং মতামত দিন কারণ গুগল Discussions পছন্দ করে।

আর এর সব কিছুর জন্যে দরকার নির্ভুল একাউন্ট এবং একটি Anchor in the signature যাতে যখন আপনি কোথাও কমেন্ট করবেন আপনার টা যেনো দেখা যায় আপনার এংকর এর সাথে। আর চেষ্টা করবেন সেই সব ফোরাম এ যোগ দিতে যারা আপনাকে Offer করে Do-follow Links করার জন্যে।

Influencer Outreach:

নিজের Article গুলোতে  Community-driven Section এড করুন যাতে আপনার Article গুলো Well-Known Influencers দের কাছে পৌছাতে পারে যারা আপনার Niche Related, আর এটা করতে পারবেন Buzzsumo এর মাধ্যমে। আর তাদের অনুরোধ করুন যাতে তারা তাদের মূল্যবান কিছু বলে feedback, quote, অথবা একটি Review এর মাধ্যমে। তাদের বক্তব্য গুলোকে Highlight করতে পারেন আর কিছু কন্টেক্সট ও এড করতে পারেন।

আপনার কন্টেন্ট গুলো যদি influencers রা পাবলিশ করে তাহলে অন্যরা জানতে পারবে যে influencers রা কি ভাবে আপনাদের ওয়েবসাইট কে নিয়ে। আর এইভাবে আপনি তাদের সাথে ভাল সম্পর্কও গড়ে তুলতে পারবেন এবং আপনি আপনার ওয়েবসাইট এর অথরিটিও বাড়াতে পারবেন।

Guest Author:

Guest post এর জন্যে আপনি অনেক ব্লগ সাইট খুঁজে পাবেন. আপনার শুধু এতটুকুই করতে হবে যে keyword identify করতে হবে যেটাতে আপনি interested এবং এরপর গুগল এ এই পদ্ধতিতে সার্চ করুন:

Keyword + “write for us”
Keyword + “become a contributor”
Keyword + “contribute”
Keyword + “guest blogging”

এর সাথে সাথে আরো বিভিন্ন টেকনিক ও স্ট্রাট্যজিও রয়েছে Guest Post করার জন্যে যা আপনাকে ব্যাকলিংক করতে আরো বেশি সাহায্য করবে।

Broken Link Building:

Broken link building একটি ইন্টারেস্টিং স্ট্র্যাটেজি। এর কাজ হচ্ছে Broken links খুঁজে বের করা এবং Owner দের সাথে কন্ট্যাক্ট করে জানানো যে তার এই নির্দিষ্ট লিঙ্ক টি এখন Broken.  তখন আপনি তাকে আপনার কাছে থাকা Similar Content link অফার করতে পারেন। এতে Owner তার পেজ এর Redirects ও 404 pages এর সমস্যা সমাধান করতে পারবে।

Broken link সাধারনত তখনই দেখায় যখন পেজের ইউ আর এল পরিবর্তন করা হয়। তাছাড়া সাইটের এর Hosting যখন Expires হয়ে যায় তখন মূলত লিঙ্ক Broken দেখায়। মাঝে মাঝে Typing Mistakes এর কারনেও হয়ে থাকে। মনে রাখবেন সবসময় বিশ্বাসযোগ্য Web Hosting Provider দের বেছে নিবেন এবং অবশ্যই Proof Read করে নিবেন যেনো কোনো ধরনের Spelling Errors না থাকে।

Social Networking:

আমরা সবাই জানি যে বেশির ভাগ মানুষই এখন Social Networking site গুলোতে huge পরিমাণ সময় কাটায়। ভালো ভাবে Off-Page SEO করতে গেলে আমাদের দরকার কিছু ভাল strategy আর সেটা এখন সোশ্যাল মিডিয়ার সাথে Engage and Leverage এর মাধ্যমেই সম্ভব। আপনি যত বেশি আপনার কন্টেন্ট কে সোশ্যাল মিডিয়ার সাথে Engage করাবেন ততই আপনার ট্রাফিক বাড়বে।

যখন আপনার Content টি Multiple IPs থেকে ক্লিক পাবে তখন আপনার সাইট টি ততবেশি Authoritative হবে, যা আপনি Google এর মাধ্যমে জানবেন। আর আপনার content টি যদি মানসম্মত হয় তাহলে দেখবেন এটি অনেক বেশি শেয়ার হবে এই বিশাল নেটওয়ার্ক এ এবতিএতে করে আপনার Audience বাড়তে থাকবে।

Social Bookmarking:

আপনি যদি Instantly visitors চান তবে Social bookmarking হচ্ছে অন্যতম জনপ্রিয় মাধ্যম। যাইহোক এটা ব্যবহার করা নিয়ে অনেক তর্কবিতর্ক রয়েছে। StumbleUpon, Delicious, Digg, and Reddit এগুলো হচ্ছে কিছু টপ Social bookmarking sites.

যদি আপনি চান যে আপনি এটা ব্যবহার করবেন তাহলে আপনাকে মাথায় রাখতে হবে যে আপনাকে Eye-catching tagline এবং Quality content লেখতে হবে যেনো আপনি আপনার Article কে বুস্ট করতে পারেন।

Content Marketing:

প্রত্যেক Social Media Platform এর নিজস্ব Preferred Content আছে। এর মানে হচ্ছে, যেমন : Instagram ছবির জন্যে বেশি জনপ্রিয়, YouTube ভিডিও এর জন্যে, Facebook এবং Twitter নিজের চিন্তা ভাবনা কে প্রকাশের জন্যে পারফেক্ট। বেশিরভাগ সময় আমরা Facebook এবং Twitter এ আমদের বিভিন্ন content  শেয়ার করি যার ফলে আমরা সেই সময় YouTube and Instagram খুব কম ব্যবহার করি।

উদ্বাহরণসরূপ বলতে গেলে , ধরুন আপনি কোন একটা টপিক এর Step-by-step Guideline নিয়ে কন্টেন্ট লিখলেন। এরপর আপনি একটি YouTube Video Tutorial ও তৈরী করতে পারেন যার  Description box এ আপনি আপনার Content URL টাও দিয়ে দিতে পারেন। এর ফলে কি হবে যে ভিডিও দেখতে পছন্দ করেন সে ভিডিও দেখবেন, আর যিনি পড়তে পছন্দ করেন তিনি লিঙ্ক এ ক্লিক করে সাইট এ চলে যাবেন।

এভাবে ভিজিটর যারা Google থেকে সার্চ করছে তারা আপনার Content piece পেয়ে যাবে , আর YouTube searcher রা video পেয়ে যাবেন। সবসময় চেষ্টা করবেন যেনো আপনি আপনার Audience দের অসাধারণ কিছু Content piece দিতে পারেন।  এভাবে বিভিন্ন Social Media Platform  থেকে অরগানিক ট্রাফিক পাবেন খুব সহজে। 

Questions & Answers:

বিভিন্ন question and answer সাইট যেমন Stack Overflow, Quora, and Yahoo Answers এ আপনার ভালো লেখলেখির এবং সঠিক মানুষদের কাছে পৌঁছে দেয়াও হতে পারে Authority Build এর ভালো মাধ্যম।

তাই একটি High-Authority and Relevant Platform বেছে নিন এবং সেখানে সার্চ করুন আপনার niche ও সম্পর্কযুক্ত প্রশ্ন। এখানেই শেষ নয় প্রশ্ন গুলোর সঠিক উত্তর দেয়ার চেষ্টা করুন এবং সসময় চেষ্টা করবেন যাতে আপনার উত্তর গুলো মূল্যবান হয়ে থাকে।

ধরেন যদি আপনি একই বিষয় যেটা সম্পর্কে অন্যরাও লেখেছে সেই টপিক এর ব্যাপারে গাইড দিতে চাচ্ছেন, তখন আপনি নিচে লিঙ্ক দিয়ে দিতে পারেন। কিন্তু সাবধান আপনার শেয়ার করা লিঙ্ক টি যেনো Spam এর মতো না দেখায় সেদিকে খেয়াল রাখবেন। আপনি যদি ঠিক ভাবে এই কাজটি করতে পারেন তাহলে এই Strategy হতে পারে আপনার Off-Page এর জন্য Game-Changing Tactic.

Newsletters:

Newsletter হচ্ছে খরচ সাপেক্ষ একটি Interact প্রসেস যার মাধ্যমে আপনি আপনার Audience পাবেন। তাহলে আরকি, আপনি আপনার একটি Newsletter তৈরি করে ফেলুন, এরপর সাম্প্রতিক আপনার সাইট এ Published করা Content এড করে দিন। সাধারণত আপনার Newsletter গুলো ছোট হতে হবে কিন্তু মজাদার হতে হবে এবং Relevant Information হতে হবে. যেন সহজে  তা মানুষের কাছে গ্রহণ যোগ্য হয়।

এরপর যা করতে হবে, তা হলো Audience এর লোকাল সময় অনুযায়ী তাদের পাঠাতে হবে। আপনি যদি আপনার Audience কে সঠিক মুল্য, উপদেশ ও সময়মত তথ্য দিতে পারেন, তাহলেই তারা আপনার Newsletter পড়ে আনন্দ পাবে।

ও হ্যাঁ এটা অবশ্যই খেয়াল রাখবেন যেন Audience এর কাছে অতিরিক্ত Newsletters যেন না যায়, কারন এতে আপনার Subscribers রা বিরক্ত হবেন এবং আপনি আপনার Subscribers হারাতে থাকবেন। আর হ্যাঁ Newsletter এর ডিজাইন ও খুব গুরুত্তপূর্ণ বিষয় আপনার Audience কে আকৃষ্ট করার জন্যে। ভাল ডিজাইন আপনার subscribersদের আকৃষ্ট করার জন্যে যথেষ্ট।

এই সব কিছু করতে গিয়ে আপনার On-Page SEO Activities এর কথা আবার ভুলে যাবেন না। Off-Page SEO তার নিজ দিক দিয়ে অনেক প্রয়োজনীয়, কিন্তু এটা মনে রাখবেন আপনার Off-Page SEO যতই স্ট্রং থাকুক না কেন যথাযথ on-page SEO ছাড়া আপনি কখনই SERPs এ Higher Ranking এ যেতে পারবেন না।

আপনার দরকার Fast Loading Website এবং SEO Optimized Hosting আপনাকে এটা পেতে সাহায্য করে। কারন আপনার সাইট ওপেন হতে কত সময় নিচ্ছে সেটিও অনেক সময় নির্ধারণ আপনি কি পরিমান ট্রাফিক পাবেন।

আর অবশেষে এই বলতে চাই যে উপরের টেকনিক গুলোই কিন্তু পর্যাপ্ত নয় Off-Page SEO  এর জন্যে। আপনাকে অনেক বেশি রিসার্চ করতে হবে এবং তখনি আপনি Off-Page SEO সম্পর্কে পুরোপুরি ধারণা পাবেন। আরেকটি কথা বলতে চাই, যত বেশি High Authority Websites আপনাকে নিয়ে কথা বলবে ততই আপনার সাইট র‍্যাঙ্ক করার সম্ভাবনা বাড়বে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *