Blog

যে ১৬টি টুলস Off-Page SEO এবং Link building এর জন্যে বেশী সহায়ক

Offpage-Tools

Off-Page SEO হয়ত কারো কাছে টুকিটাকি কাজ হতে পারে। কিন্তু এই ডিজিটাল যুগে Link building মোটেও সহজ কোন কাজ নয়, মডার্ন SEO এর ক্ষেত্রে, যেখানে কিনা বিভিন্ন সিগ্ন্যাল, টেকনিক্স ও প্রস্পেক্ট রয়েছে। প্রায়ই এটা খুবই কঠিন হয়ে উঠে যে কোথা থেকে কাজ শুরু করব।

কিন্ত ভাগ্যক্রমে আমাদের হাতের কাছেই পেইড ও ফ্রি এমন অনেক টুলস রয়েছে যা আমদের Off-Page SEO এবং link building এর কাজকে আর সহজতর করে তোলে। আর এগুলো শুধু আমাদের প্রসেস গুলোকে স্পিড আপ করে না বরং তার সাথে সাথে আমাদের strategies ও success rates বাড়াতে সাহায্য করে।   

এইবার Off-Page SEO and link building এর জন্যে এই আর্টিকেল এ আপনাদের সাথে শেয়ার করব কিছু  up-to-date best tools যেগুলো ২০২০ এ আপনার সহায়ক হিসেবে পাবেন Off-Page SEO এর জন্যে. চলুন তাহলে একসাথে একটা quick preview নেয়া যাক আমাদের আজকের আলোচনীয় টুলস গুলোরঃ

Off-Page SEO এবং productivity tasks এর জন্যে যেসব advanced টুলস রয়েছে তার বেশির ভাগই পেইড, কিন্তু কিছু ফ্রি টুলস ও আছে ।

So let’s get started our discussion.

Google Search

Price: ফ্রি।

আমি যে কারনে গুগল কে এই লিস্ট এ রেখেছি তা খুবই সুস্পষ্ট, কিন্তু আমরা বেশির ভাগ সময় দেখে থাকি যে SEO টুলস এর লিস্ট এ গুগল কে অনুপস্থিত রাখা হয়। 

Google সব ওয়েব কে index করে। গুগল এর কাছে সব স্থানের লিস্ট রয়েছে যেখানে আপনি আপনার সাইট লিঙ্ক করাতে চান।

যখন আপনি Off-Page SEO এর বিভিন্ন সুযোগ এর মুখাপেক্ষী (যেমন জুসি লিঙ্ক বিল্ডিং এর জন্যে), তখন গুগল ই আছে যে কিনা আপনাকে ডাইরেক্ট সোর্স থেকে লিস্ট দিবে যা আপনি সার্চ করবেন, যেমনঃ “seo blogs”, “seo news” ইত্যাদি।

Backlink explorers: Ahrefs, Majestic & Moz’s Link Explorer

Price: Ahref মাসিক $৯৯ থেকে শুরু হয়, যা আপনাকে ইউএসডি ডলার এ দিতে হবে।

Backlinks আসলে ওয়েব কে ট্রাফিক এর চারদিকে পাক খাওয়ায়, আর এটা হয় referrals এবং search visibility এর কারনে। আপনার এবং আপনার কম্পিটিটর এর ওইয়েবসাইট এর ডাটা এনালাইজিং ও track এ রাখাই মুল কাজ। এই তিনটি টুলসই আপনাকে খুব সাহায্য করবে আপনার ওইয়েবসাইট কে crawl করে backlink এর যাবতীয় ডাটা সংরক্ষণ করতে।

আপনি আপনার ইন্ডাস্ট্রির সাথে মিল রেখে নতুন লিঙ্ক অপরচুনিটিস উদ্ভাবন করতে পারেন এই টুলস গুলোর মাধ্যমে। অনেক গুলো আবার কিছু অতিরিক্ত analysis features সাপোর্ট করে থাকে যেমন Majestic’s Clique Hunter tool, যা এই প্রসেসগুলোকে আরো দ্রুততর করে থাকে।

Linkclump:

Price: ফ্রি।

Linkclump একটি Chrome extension যা একসাথে পেজের মাল্টিপল লিঙ্ক কে highlight করে এবং বিভিন্ন সেবা প্রদান করে। এটি লিঙ্কগুলো কে কপি করে স্প্রেডসিট এ পেস্ট করার জন্যে অথবা মাল্টিপল ট্যাব এ ওপেন করার জন্যে।

অনেক বেশি নাহলেও আপনি যদি একবার লিঙ্ক এর লিস্ট গুলোকে কপি করেন অথবা ক্লিক করেন , তখন আপনি বুঝবেন আপনি অনেক ক্লান্তীকর কাজ থেকে রেহাই পেয়েছেন। এটা শুধু আপনার সময় ও প্রচেষ্টা বাঁচায় না বরং আপনার মানসিক চাপ ও কমায়।   

Check my links

Price: ফ্রি।

Check my Links হচ্ছে আমার সর্বাধিক পছন্দের একটি যখন আমি external sites এ broken link check করি।

একটি resource list খুজুন যেখানে আপনি আপনার কন্টেন্ট কোথায় মেনশন করা আছে তা পাবেন। পেজ এর broken link check করা মানে আপনার পেজ এর সমস্যাগুলো খুঁজে বের করা, যেখানে আপনি ওয়েব মাস্টার এর সাথে কন্ট্যাক্ট করবেন, আপনার সাইট এডিট করার ভালো কারন দেখাতে পারবেন, যার মাধ্যমে আপনার ব্যাকলিঙ্ক পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

আপনি লিঙ্ক চেক করার সাথে সাথে Linkclump দিয়ে copy ও paste করতে পারবেন broken links গুলোকে।

Web Archive

Price: ফ্রি।

Web Archive মুলত ওয়েব এর পেজ ও সাইটের historic index হিসেবে কাজ করে।

আপনি  কি Off-Page SEO এর জন্যে এটিকে ব্যবহার করছেন তাহলে এটি আপনার জন্যে অবিশ্বাস্যভাবে কার্যকর হয়ে উঠবে যখন আপনি Check My Links এর মাধ্যমে broken links খুঁজে পাবেন।

যখন আপনি 404 page এর একটি লিঙ্ক খুঁজে পাবেন তখন সেখানে ভালো কোনো কন্টেন্ট পাওয়ার সাথে সাথে ভালো কোন সাইট এর লিঙ্ক ও পাওয়া যেতে পারে।

আপনি Web Archive ব্যবহার করে কন্টেন্টটি কিসের ছিল তা বের করতে পারবেন এবং পুনরায় সাজাতে পারবেন। এরপর আপনি outreach করতে পারেন সেই সাইটে এবং তাদের ব্রকেন লিঙ্ক আপডেট করতে বলতে পারেন আপনার নতুন রিসোর্স এর সাথে। এতে আপনি লিঙ্ক বিল্ডিং করতে পারেন।  

Talkwalker Alerts

Price: ফ্রি।

Talkwalker Alerts হচ্ছে Google Alerts এর বিকল্প রাস্তা যা বলতে গেলে অনেক ভালো কাজ করে।

আমাকে আবার জিজ্ঞেস করবেন না কেন? ২০১৩ তে কোনো কারনে Google Alerts broke হয়ে যায় এবং যদিও এখন তা ফিক্স করা হয়েছে কিন্তু এটিকে আধুনিক এসিও এর জন্যে আপ্ডেট করা হয় নি।

যখন এটি কোনো সার্চ টার্ম খুঁজে পায় যা আপনি আপনার ওয়েব এ ফলো করছেন তখন Talkwalker’s তাৎক্ষণিক প্রতিবেদন অথবা সাপ্তাহিকের সতর্ক প্রদান করে। এই সতর্ক বাণী আমাদের জন্যে অনেক কার্যকরী। যেখানে এটি ব্র্যান্ড এর মেনশন, competitor মেনশন, নতুন Off-Page opportunities এবং আরো অনেক কিছু track করে থাকে।

SEOquake

Price: ফ্রি।

আপনি এটিতে অসংখ্য plugins পাবেন আপনার ব্রাউজার এর জন্যে এবং এর জন্যে আপনি আলাদা আলাদা ম্যাট্রিক্স পাবেন। যেটাই হোক আমাদের প্রয়োজনের অনেকটাই SEOquake দিয়ে থাকে যেমনঃ Page rank, domain age, Cache date, Social shares এবং আরো অনেক কিছু।

SEOquake SERPs এ ও কাজ করে, আপনাকে প্রত্যেক ওয়েবসাইট এর metrics দেখাবে এবং no-follow links কে হাইলাইট ও করে।

Screaming Frog’s SEO Spider

Price: Free version ও paid version £149 প্রত্যেক বছরের জন্যে।

যদিও Screaming Frog প্রধানত অন সাইট এসিও এর জন্যে ভালো, কিন্তু আপনি যদি একবার এটার সব ফাংশন বুঝতে পারেন তাহলে আপনি একে off-page SEO এর জন্যেও ব্যবহার করতে পারবেন। 

আমার ব্যক্তিগত পছন্দের মূল কারণ হছে এর ব্র্যান্ড মেনশনিং খোঁজা। যেইসব পেজ আমি খুঁজে বের করি তার একটি পরিপূর্ণ লিস্ট বানিয়ে Screaming Frog দিয়ে crawl করাই এই দেখার জন্যে যে HTML এ brand’s website এর কোনো hyperlink back উল্লেখ আছে কিনা। এতে ম্যানুয়ালি করতে যেইসময় লাগতো তা পুরটাই বেচে যায়।

BuzzStream

Price: মাসিক $24 থেকে এর প্রাইস শুরু।  

Outreach management এর জন্যে Buzzstream এর প্রতিদ্বন্দ্বী খুব কমই আছে। Buzzstream tool এর কাজকে দুই ভাগে ভাগ করা যায় যেমনঃ

  • link building এবং
  • PR ও social media.

Media fragmentation এর মাধ্যমে সোশ্যাল ওয়েব এ মিলিয়ন ক্ষুদ্র ব্যবসায়ীদের আলোচনা হয় সার্ভিস এবং প্রডাক্ট নিয়ে। এইসব influencers দের সাথে যত বেশি সম্পর্ক গড়ে তুলবেন এবং তা বজায় রাখবেন আপনি ততই কাস্টমার পাবেন।

Search engines এর বিবর্তন এবং social media এর সূচনা হওয়ার পর থেকে মানুষ প্রাথমিক ভাবে তাদের প্রোডাক্ট সম্পর্কে জানা এবং কেনার পদ্ধতি বদলে ফেলেছেন। BuzzStream তাহলে কি করে? BuzzStream, users দের তাদের সব emails, status updates এবং tweets on social media track করতে সাহায্য করে। এটি রিমাইন্ডার এরও কাজ করে follow up করার জন্যে, এতে আপনি কখনো track হারাবেন না conversations, social media messages এবং outreach projects এর ক্ষেত্রে।

যদি আপনি link building এ নতুন অথবা প্রফেশনাল ‘outreach-er’ হন তাহলে আপনি এই সেক্টর এর management এবং organization ক্ষমতা বুঝতে পারবেন।

Streak for Gmail

Price: ফ্রি ভার্সন ও পেইড ভার্সন দুটোই আছে। মাসিক পেইড ভার্সন $49 থেকে শুরু হয়।

Gmail এর জন্যে Streak হচ্ছে – ইনবক্স এর জন্যে কাস্টমার রিলেসনশিপ ম্যানেজমেন্ট।

শুধু এর ইন্টারফেস সুন্দর না তার সাথে এটা ব্যবহার করাও খুব সহজ। কারন এটি outreach process “Hello, how are you?” থেকে “Thanks for the link!” এগুলো পরিচালনা করার জন্যে খুবই চমৎকার।

এর মানে হচ্ছে আপনি আপনার সম্প্রতি প্রত্যাশাকৃত কোনো outreach ই হারাবেন না অথবা ভুলে যাবেন না। সম্প্রতি ও ভবিষ্যৎ প্রসঙ্গের জন্যে আপনি আপনার দরকারী নোট যাতে ই-মেইল এ করে রাখতে পারেন সেই সুবিধাও দিয়ে থাকে।

SEOTools for Excel

Price: ফ্রি।

SEOTools for Excel, Niels Bosma’s পেজ এর প্রথম লাইন যেখানে তিনি বলেছেন “রিয়েল এসইও ফর এক্সেল”। আমরা এই স্টেটমেন্ট নিয়ে কোনো ধরনের তর্ক বিতর্কে যেতে পারবনা।

কারন SEOTools এর জন্যে Excel স্প্রেডসিট এ বিশাল ডাটার লিস্ট ইমপোর্ট করতে পারে, যা on-page এবং off-page SEO উভয়ের উদ্দেশ্য সাধনে ব্যবহৃত হয়। আপনি শুধু এখানে র‍্যাঙ্ক ও সোশ্যাল শেয়ার চেক করবেন তা না, এর সাথে আপনি Majestic’s API এর সুষ্ঠ ব্যবহার করতে পারবেন।

এই টুলস এ আমার ব্যবহৃত সবচেয়ে পছন্দের অংশটি হলো এখানে আপনি আপনার sorting করা প্রস্পেক্ট লিস্ট পাবেন যা তাদের অথরিটি এবং সিগ্ন্যালস দ্বারা প্রাপ্ত। এর মানে আমি তাদের গুরুত্ব ও সুবিধার জন্যে তাদের অগ্রাধিকার দেই।

SEMrush

Price: ফ্রি এবং পেইড দুটোই রয়েছে। পেইড ভার্সন মাসিক $99.95 থেকে শুরু হয়।

SEMRush এ অনেক ডাটার সমাহার আছে, যা penalty analysis থেকে backlink audits সবকিছুর জন্যে জরুরী, এটি আসলে একটি অলরাউন্ডার টুল।

Kerboo

Price: মাসিক £249 থেকে শুরু হয়।

Kerboo তৈরি করা হয়েছে hands-on SEOs এর মাধ্যমে এবং hands-on SEO এর জন্যে,যা একে বিভিন্ন লিঙ্ক এর ongoing monitoring এবং reporting এর কার্যক্ষেত্রে প্রতিযোগিতামূলক স্থানে রাখে।

Off-page SEO এর জন্যে এর একটি আকর্ষিত বৈশিষ্ট্য হচ্ছে “Peek” function। কারণ ইন্ডাস্ট্রির সাথে অথবা আপনার বিষয় এর সাথে সম্পর্কযুক্ত আছে এমন keyword গুলো এড করার মাধ্যমে আপনার প্রত্যাশাকৃত ফলাফল দিবে। কার্বো আপনাকে outreach করার জন্যে সম্ভাব্য সাইট  খুঁজে  দেয় এবং এগুলো  SEO value ও authority এবং harvest contact, social channel information দেখে সর্ট লিস্ট করে।

Kerboo’s এর সবচেয়ে ইম্প্রেসিভ আস্পেক্ট হচ্ছে এদের ই-মেইল সার্চ। এর একটি অন্যতম উদাহরণ হচ্ছে, এটি অনলাইন এ বলতে গেলে সব জায়গায়  ট্র্যাক করতে পারে যেখানে কোন মানুষ তার ই-মেইল এড্রেস ব্যবহার করে কন্টেন্ট লেখার মাধ্যমে অবদান রাখে। এর থেকে আমাদের লিঙ্ক তৈরি করার সুযোগ বেড়ে যায়।

Contentbird

Price: €100/mo প্রত্যেক ইউজার এর জন্যে। Contentbird, SEO এর তথ্য এবং ডাটা ট্র্যাক এর একটি অলরাউন্ডার হাব হিসেবে সেবা প্রদান করে থাকে। তাছাড়া আমি মনে করি প্রাথমিক ভাবে এটি লিঙ্ক বিল্ডিং এ সাহায্য করে থাকে।

Link building process এর প্রায়ই সব স্টেপ Contentbird এর প্রথম থেকে শেষ পর্যন্ত অন্তর্ভুক্ত রয়েছে।

প্রথমত, এর লিঙ্ক করার টুল  রয়েছে যা আপনার বেশির ভাগ কাজ গুলো করে দেয়। এরপর আপনি এসব ফাংশন দিয়ে আউটরিচ এর কাজ টি করতে পারবেন এবং তারসাথে তা পেন্ডিং এ আছে নাকি সফল ভাবে গৃহীত হয়েছে তা ও ট্র্যাক করতে পারবেন। আউটরিচের বৈশিষ্ট্য টি  আপনাকে সেই ব্যক্তির অথবা সাইটের ইনফর্মেশন ও টেমপ্লেট সংরক্ষণ করতে দিবে যার সাথে আপনি অটমেটিক কানেক্ট হয়েছেন।

দ্বিতীয়ত, Contentbird লিঙ্ক তৈরি করে বসে থাকেনা। এরপর এটি আপনার ব্যাকলিঙ্ক এর প্রফাইল দেখাশোনা করে এবং প্রতিদিন চেক করে এর ফলে কি হয় আপনি আপনার কোন লিঙ্ক হারাবেন না আর মুছেও যাবে না।

Contentbird ওয়েব এর বিভিন্ন প্রয়োজনীয় ব্যবসায়িক কাজকর্মের ব্যাপারে alert করার সেবাও দিয়ে থাকবে যা আপনার এই ইন্ডাস্ট্রি সাথে সম্পর্কযুক্ত,

এখানে আমার সবচেয়ে পছন্দের বৈশিষ্ট্য হচ্ছে, এই যে কত সহজে outreach process এর জন্যে আমরা সব কিছু তৈরি করতে এবং ট্যাগ ও করতে পারি।  সব এজেন্সি ও মার্কেটার রা এই একই পদ্ধতি অনুসরন করে না। ফলে এই পদ্ধপ্তি আপনি ব্যবহার করে আপনার কাজের ক্ষেত্রটিকে অনন্য করতে পারেন এবং অতিরিক্ত সুবিধাও পেতে পারেন।

যদিও Off-page SEOটুলস এর কাজ এখানেই শেষ না। এমন অনেক টুলস আছে যা আপনাকে বিভিন্ন দিক দিয়ে Off-page SEO এর লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে। কিন্তু এই টুলস গুলো অন্য গুলোর থেকে অনেক বেশি উপকারী। ওয়েবসাইট এর জন্যে Off-page SEO করাটা নিশ্চিত ভাবে জরুরী। আর যারা এটা করতে চাচ্ছেন তাদের বলছি আপনাদের অবশ্যই উচিত হবে সম্পূর্ণ ধারণা নিয়েই কাজ শুরু করা। আপনি যদি পরিপূর্ণ ধারণা না নেন তাহলে আপনি টুলস গুলো ব্যবহার করে আগাতে পারবেন না।