Blog

মাত্র ৯টি স্টেপ! আর আপনিও তৈরি করে ফেলতে পারেন-Killer Email List from Scratch

Killer Email List

আমরা আপনাদের সাথে Email marketing এর অনেক তথ্য শেয়ার করেছি আর আজো তার ব্যতিক্রম নয়। আপনাদেরতো বলেইছিলাম যে একটা Healthy email list কতটা গুরুত্বপূর্ণ আপনার Email marketing এর জন্যে, কিন্তু আপনাদের সাথে এটা নিয়ে বিশদভাবে আলোচনা করা হয় নি। তাই আজ চলে এলাম এমন কিছু টিপস এবং ট্রিক্স নিয়ে যা আপনাকে Killer Email List তৈরি করতে সাহায্য করবে।

শিখুন কিভাবে তৈরি করবেন Killer Email List from Scratch শুনতে অনেকটা কঠিন মনে হলেও, বিশ্বাস করুন এটা অনেকটাই সহজ কাজ। আর সার্থক Email marketing campaign করতে হলে এটা সবচেয়ে দরকারী আমাদের জন্যে। 

তাহলে চলুন দেখে নেয়া যাক কোনগুলো সেই টিপস এবং ট্রিক্স।

Step 1: Creating Your Own Site

প্রথমে আপনার এই যাত্রা শুরু হবে একটি পদক্ষেপ নিয়ে, আর তা হলো একটা সুন্দর ওয়েবসাইট তৈরি করা যা হবে নিতান্তই আপনার। কিন্তু এটা নিয়ে এতো ঘাবরাবেন না। আপনার যদি খুবই উৎসাহ থাকে যে আপনার ব্যবসাটা খুব সুন্দর ভাবে সামনে আগাবে এবং ভালো পরিমানে ট্রাফিক থাকবে সেখানে, তাহলে আপনি  WordPress দিয়ে আপনার কাজ শুরু করুন।

WordPress অপারেট করা আসলে খুবই সহজ, আর যেহেতু এটা ভালোই জনপ্রিয় তাই গুগল সার্চ এ থাকাটাও সহজ যখন ব্যাপারটা troubleshooting এর।

আচ্ছা আমরা আমাদের সাইট পছন্দ করে ফেললাম। কিন্তু সামনে যাওয়ার আগে আপনাদের সাথে আরেকটি ব্যাপার নিয়ে বলতে চাই , আর সেটা হচ্ছে Opt-in forms। আর এগুলো হবে আপনার Email list বাড়ানোর মূলমন্ত্র। 

Opt-in Forms

প্রথমেই মনে রাখবেন আপনার Opt-in form টা সবার উপরে থাকা লাগবে। যাতে আপনার ইউজারদের স্ক্রল করে নিচে যেতে না হয়। এটা এমন জায়গায় রাখবেন যেখান থেকে সহজেই মানুষের চোখে পরে,যেমনঃ হেডার এ।

মোটে বলতে গেলে আপনার সাইটের জন্যে ৩-৫ টা Opt-in form থাকা লাগবে, কিন্তু আপনি যদি খুব দ্রুত আপনার সাইটে এর ফলাফল দেখতে চান তাহলে আমি বলবো ৭ টা ফর্ম থাকা লাগবে। আপনি নিশ্চয়ই ভাবছেন  “সাতটা Opt-in forms? কিভাবে সাজাবো?”

আপনি অবশ্যই বেশি ট্রাফিক চাবেন আপনার সাইটে, তাই আমরা কিভাবে এবং কোথায় এগুলো রাখিঃ

  • The header
  • আমাদের Navigation menu তে
  • প্রত্যেক ব্লগ পোস্ট এর নিচে
  • ওয়েবপেজ এর footer এ
  • The sidebar
  • Popup হিসেবে, যখন কোন ইউজার আমাদের সাইট ভিজিট করে
  • আমাদের Resources page

Step 2: Figuring Out Opt-In Incentives

Opt-in incentives এর একটি বিশেষ দিক হচ্ছে Win-Win! যেখানে আপনি আপনার Email list, বাড়ানোর সাথে সাথে প্রত্যুত্তরে আপনার reader দের ভালো কিছু দিতে পারবেন।

তাহলে Key incentives হিসেবে আপনি কোনগুলো ব্যবহার করবেন? আমার মতে যেগুলো সবচেয়ে কার্যকর Incentives-

  • Worksheets
  • প্রিন্টেবল
  • Spreadsheets
  • Cheat sheets
  • Email course or challenge
  • Tutorials
  • ভিডিও ট্রেইনিং
  • E-books
  • Webinars
  • A resource library 

এই Key incentives গুলো বলতে গেলে অনেকটাই পপুলার, আর এটাতে কোনো সন্দেহ নেই।  

একটি  Email list তৈরি করার জন্যে আমার অন্যতম সাজেশন হলো আপনার Initial audience দের যতটা পারুন অফার দিন। আর একবার যখন আপনি একটা ভালো Email list তৈরি করে ফেলবেন, তখন আপনি সহজেই ট্র্যাক করতে পারবেন যে আপনার কোন কন্টেন্ট সবচেয়ে বেশি Incentive এবং Subscribers জেনারেট করছে তাও বুঝবেন।

Step 3: Catering Newsletter to Audience

আপনার Email lists বাড়ানোর অন্যতম একটি ভালো দিক হচ্ছে যে, কখনই আপনার Newsletter কে কম মনে করবেন না। একবার আপনি যখন আপনার Newsletters তৈরি করে ফেলবেন, তখন বুঝে নিবেন এটা আপনার অনেকখানি কাজি করে দিবে। একটা চমৎকার Newsletters আপনাকে খুবই চমৎকার ফলাফল দিবে ইমেইল লিস্টিং এর ক্ষেত্রে।

তাহলে কোন জিনিসগুলো আপনি আপনার Newsletter অফার দিতে পারেন? এটাই চিন্তা করছেন তাইনা। আমরা আমাদের Email campaign এ যদিও অনেক কিছু পর্যবেক্ষণ করে দেখেছি, কিন্তু আমরা সবচেয়ে বেশি যেটা থেকে ফল পেয়েছি সেটা হচ্ছে সেল করার কন্টেন্ট না দিয়ে বরং আপনি আপনার রিডারদের জন্যে এমন তথ্য দিন যেগুলো খুবই গুরুত্বপূর্ণ।

আমাদের প্রধান উদ্দেশ্য হচ্ছে আমাদের শ্রোতাদের আলাদা কিছু দেয়া যাতে সেগুলো তাদের উপকারে আসে। ফলে এখান থেকে আমরা একটা ভালো ফলাফল পাই। তাই, একটি Niche-specific newsletter এর সাথে আমরা এটা নিশ্চিত করি যে, আমরা আমাদের শ্রোতাদের সবকিছুর থেকে বেশি গুরুত্ব দিয়ে থাকি।

“Aweber” আমদের জন্যে Newsletters এর যাবতীয় কাজ সামলে থাকে, এতে আমরা আমদের কাজ নিয়ে একবারে স্ট্রেস ফ্রি থাকি।  

Step 4: Contest চালু করুন

এটি খুবই চমৎকার একটা পদ্ধতি Email list বাড়ানোর। এটা অনেক মজাদার এবং একটা ভালো রাস্তা Engaging বাড়ানোর। এতে আপনার ব্যবসার সাথে আপনার Readers দের ভালো সম্পর্ক গড়ে উঠবে। আমি আপনাদের অবশ্যই এই পদ্ধতি অবলম্বন করতে সুপারিশ করব। এখানে কিছু কিছু কন্টেস্ট ম্যানশন করলাম যেগুলো আপনারা ব্যবহার করতে পারেনঃ

Trivia Contest

এই ধরনের কন্টেন্ট অবশ্যই আপনার প্রোডাক্ট বা ইন্ডাস্ট্রি সম্পর্কিত হতে হবে। যেখান থেকে আপনি এটাও নিশ্চিত করতে পারবেন যে আপনার ভবিষ্যৎ কাস্টমাররা এটা দেখে আকর্ষিত হবে।

কন্টেন সাবমিশন Contest

এই ধরনের কন্টেস্ট গুলো নিয়ে সাবস্ক্রাইবাররা অনেক এক্সাইটিং থাকে। তাদের ছবি অথবা কিছু লেখা যদি আপনার সাইটে পাবলিশ করেন, দেখবেন এতে তারা খুবই উৎসাহী হবে এবং আপনার সাইটের একজন ভালো মানের Contributor য়ে উঠবে।

ইউজার Voting

একটা Voting poll অথবা এর মত Similar কিছু করার মাধ্যমে দেখবেন আপনার Readersরা যখন আপনার সাইটে তাদের চাহিদা মতো কিছু ভিন্নতা তৈরি করতে পারবে তখন তারা আরো বেশি ইন্টারেস্ট অনুভব করবে।

মনে রাখবে একটা কন্টেস্ট করার অনেক আইডিয়াই আপনি পাবেন। কিন্তু সর্বোপরি আপনাকে এটা অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনার ইউজাররা তাদের ইমেইল সাবমিট করছে কিনা কন্টেস্ট এ অংশগ্রহনের সময়।

Step 5: Engage With Social Media

বিভিন্ন স্টাডিজ থেকে এই দেখা গিয়েছে যে Social media এবং Email marketing integration হতে পারে আপনার Email list তৈরি করার সর্বোত্তম পন্থা, আর এটা সত্য!

আমরা আপনাদের জন্যে এই পদ্ধতি টেস্ট করে দেখেছি। বিশ্বাস করুন এটি অনেক ভালো ফলাফল দেয়। আমরা আবিষ্কার করলাম যে Combining social media, যেমন Google+ এবং তারসাথে আমদের Email campaigns এইদুটো আমদের ফলাফলে আরো উন্নতি এনেছে। আর আমারা আমাদের Top strategies আপনাদের সাথে শেয়ার না করা অব্দি শান্তি পাবো না, তাহলে চলুন দেখে নেয়া যাকঃ

Sharing Buttons

এই পদ্ধতি টা খুব সহজঃ আপনি আপনার ই-মেইল এ Social media buttons যোগ করুন!  আপনার Call-to-action এর পাশে হলে আপনার জন্যে ভালো। আমরা আমদেরটা একটা Prominent position এ রাখি যেখান থেকে আমাদের Readers সেটা সরাসরি খেয়াল করতে পারে।এটা আমদের সাহায্য করে আমদেরVisibility বাড়ানোর ক্ষেত্রে, এতে আমদের কন্টেন্ট গুলো বেশি শেয়ার হয় এবং বেশিAudience এর কাছে পৌঁছায়। (এবং আশাজনক ভাবে তারা আমাদের সাবস্ক্রাইবার ও হয়)

Social Media Insights এর ব্যবহার

এই কাজটা খুবই Simple data collection এর মাধ্যমে হয়ে থাকে। প্রথমেই আমরা দেখি যে কোন সাবস্ক্রাইবার SEOPressor ম্যানশন করে  social media তে এবং এরপর আমরা তাদের ইমেইলগুলোকে টার্গেট করি।

এর মাধ্যমে আমরা সক্ষম হই সেইসব ‘Audience tuned’ email কে Follow up করতে যারা তাদের তথ্য পাবলিক করে রাখে।

A Call-To-Action (CTA)

এখান থেকেই আপনি বুঝবেন যে আমরা Call-to action নিয়ে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করি। আশা করি এটা আপনাদের বলতে হবে না যে, যদি আপনার ফেসবুক থাকে তাহলে আপনি কোথা থেকে Call-to action button টা পাবেন!

Facebook এর Call-to action featureটা Business page owners দের জন্যে কাজ অনেকটা সহজ করে দিয়েছে এবং এটা অনেক চমৎকার পদ্ধতি আপনার Email list grow করার।

চেষ্টা করবেন এটা পেজ এর এমন কোথাও রাখতে হবে যেমন পিন পোস্ট করে রাখতে পারেন। এতে সবার চোখে পরবে।

Step 6: মোবাইল Integration

এখনকার সময়ে বেশির ভাগ মানুষই মোবাইলের সাথে আঠার মতো লেগে থাকে। এটা বলার কারন হচ্ছে এখন ১৬% ইমেইল ই মোবাইল থেকে চেক করা হয়। তাহলে আপনার কাজটা কি জানেন! আপনার কাজ হচ্ছে আপনার কন্টেন্ট গুলো মোবাইল এর জন্যে অপ্টিমাইজ করে রাখা। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ইমেইল গুলো মোবাইল উপযোগী করেছেন কিনা। 

নিচে একটা checklist দিলাম যেটা আমরা SEOPressor এ ব্যবহার করি, যাতে আমরা নিশ্চিত হতে পারি যে আমাদের কন্টেন্টটি Mobile-friendly নাকি:

  • Template testing– আমরা আমদের Email templates গুলো বিভিন্ন ডিভাইস এ খুলে দেখি যে ডিসপ্লেতে সব সঠিক ভাবে দেখাচ্ছে কিনা।
  • Checking for wiggle room– আমরা সবসময় খেয়াল রাখি যে আমাদের Call-to-action এবং Social media buttons এর মধ্যে যথেষ্ট স্পেস আছে কিনা, যাতে Touchscreens এর ক্ষেত্রে ক্লিক করতে কোন অসুবিধা না হয়। 
  • Optimising links– আমরা এটাও নিশ্চিত করি যে আমরা আমদের ই-মেইল কে সঠিক ভাবে Optimizing করেছি কিনা, এরসাথে আমরা আমদের লিঙ্ক কন্টেন্ট গুলো Optimize করে দেখি যা মুলত Landing pages অথবা বিভিন্ন Forms।
  • Different versions Offering– আমরা Plain text এবং HTML versions দুটোই ব্যবহার করি এই নিশ্চিত করতে যে আমদের ই-মেইল যেনো সবসময় Viewable থাকে।
  • Including ALT text in images– আমরা এটা আসলে Backup হিসেবে রাখি যদি কিনা আমাদের Images না দেখা যায় এবং এর ফলে আমাদের রিডাররা ও Search engines অন্তত একটা ধারণা পায় যে আমাদের কন্টেন্টটা কি নিয়ে।

Step 7: Analyzing Results

এখন সময় হচ্ছে ফলাফল Analyze করা!

আর আমরা মুলত ৩টা মূল জিনিস চেক করে দেখি আর তা হলো-

  • কতজন মানুষ আমদের ই-মেইল খুলে দেখেছে, কিন্তু কোন কনভার্ট অথবা ক্লিক আসেনি?
  • যাদের থেকে কনভার্ট এসেছে , তাদের মধ্যে কতজন Social media থেকে এবং কতজন অন্য কোনটা থেকে? এবং কতজন আমদের লাস্ট Email campaign টা খুলেছিল?
  • কোন Lead সবচেয়ে বেশি ফলাফল দিয়েছে? Email নাকি Social media?

Step 8: Endorsed Traffic

মোটের উপর Endorsed traffic পুরোটাই বিশ্বাসযোগ্যতার উপর নিরভরশীল। আপনি যদি আপনার ব্যবসাটা শুরু থেকে বিশ্বাসযোগ্য করে তোলেন, তাহলে আপনার কাজগুলো অনেকটা সহজ হয়ে উঠবে। এই ট্রাফিক পাওয়ার মূলমন্ত্র হলো এমন সব Engage আনা, যারা আপনার ইনডাস্ট্রিতে অনেক উপরে আছে। আপনি আপনার কাজ ও কোম্পানির মাধ্যমে যখন বিশ্বাস্য হয়ে উঠবেন, তখন আপনার এই কাজ গুলো সহজেই সম্পন্ন হবে।

আপনার কোন দরকার নেই সবচেয়ে ভালো ও বড় ট্রাফিক খোজার। আমরা কিছুদিন আগেও যা করেছি তা হলো এমন ব্যবসা গুলো খুঁজেছি যেগুলোর ভালো রেপুটেশন রয়েছে, একই ধরনের Client রয়েছে, এবং অনেক Traffic রয়েছে।

এখান থেকে যেই দুটি মেথড এর মাধ্যমে আপনি লাভবান হতে পারেনঃ

  • Reputable businesses যখন আপনার কন্টেন্ট তাদের clients দের সাথে শেয়ার করবে। আপনার কন্টেন্ট শেয়ার করার মাধ্যমে তারা আপনার কাজের মুল্য বাড়াচ্ছে। এর মাধ্যমে কি হয় তাদের Client আপনার Client এ রূপান্তরিত হবে এতে আপনার ট্রাফিক বাড়বে।
  • Guest blogging এমন একটা ওয়েবসাইট এ করা, যা হবে আপনার টার্গেট Business site এর জন্যে।
    আপনি Guest blogging এর মাধ্যমে একই লিস্ট করা সাইটের ট্রাফিককে আপনার সাইটে কনভার্ট করাতে পারেন। শুধু একটি জিনিস খেয়াল রাখবেন যে, যেই সাইটে এটা করছেন তারা কি তাদের Guest authorsদের Proper credit দেয় কিনা।

Step 9: Consider apps

‘Aweber’ আমাদের অনেকখানি সাহায্য করে বিভিন্ন প্রশ্নের সমাধান বের করতে, যেমনঃ আমদের Email data analytics এর বিভিন্ন প্রশ্ন।

আমরা মুলত Aweber ব্যবহার করি আমদের Email marketing campaigns এর সব কাজ ম্যানেজ করতে যা Scheduling থেকে শুরু করে Organizing, Building our email lists ইত্যাদি কাজে সাহায্য পেয়ে থাকি। 

আপনি যদি অনেক Platforms থেকে কাজ করে থাকেন যেমনটা আমরা করি, তাহলে Aweber আপনার জন্যে খুবই কাজের প্রতীয়মান হবে যা আপনার সব প্লাটফর্মকে একত্র করবে এবং আপনার ইউজারদের Follow-up emailsও পাঠাবে। Aweber আমদের বিভিন্ন Email templates এর সুবিধাও দিয়ে থাকে। এর মানে হচ্ছে আপনার কাজের জন্যে আপনাকে বেশি সময় ইনভেস্টই করতে হবেনা। এতে আপনি পুরোপুরিভাবে আপনার কন্টেন্ট তৈরিতে মন দিতে পারবেন। এখানে আপনি ৩০ দিনের ফ্রি ট্রায়াল পাবেন, যাতে আপনি বুঝতে পারেন এটা আপনার জন্যে সঠিক কিনা।

এর সাথে আমি আরেকটি Apps এর কথা বলব আর টা হলো SumoMe, এটাও আপনার ই-মেইল লিস্ট বাড়াতে অনেক সাহায্য করবে।  

আপনি যদি কোন ফলাফল না দেখেন যা আপনি তাৎক্ষনিক চান, সেটা নিয়ে চিন্তা করবেন না। কারন email marketing ফলাফল পেতে একটু সময় লাগে। আপনি যদি উপরের স্টেপগুলো অনুসরণ করেন আপনি অবশ্যই আপনার ই-মেইল লিস্ট বাড়াতে পারবেন, এতে কোন সন্দেহ নেই।

কি হবে যখন আপনার Recipients আপনার ই-মেইল এ স্বাচ্ছন্দ্যবোধ করবেনা। আমরা সবাই জানি তখন কেমন লাগে, যখন আপনি Email newsletter পাঠালেন কিন্তু তাতে কোনো Sign up হলো না। তা যদিও তাদের প্রয়োজনীয় কন্টেন্ট হোক না কেন, তারা এরিয়ে গেল! এই ব্যাপার টা আপনার জন্যে মারাত্নক হতে পারে, কারন এই ইমেইল গুলো স্প্যাম হিসেবে মার্ক হতে পারে আবার ব্ল্যাক্লিস্টেডও হতে পারে। যা আপনি কখনই চাবেন না। আর আমরা সবাই এই বিষয়টি  এরাতে চাই নাহলে আমাদের Deliverability rate এ খুব প্রভাব ফেলে। তাই আমাদের উচিত কিছু ইমেইল যেগুলো আমদের বিপদ ডেকে আনতে পারে সেগুলো নিয়ে ক্যাম্পেইন না করা।

অবশেষে বলব আপনাদের দরকার Killer Email List From Scratch! আর তাই যদি হয় আপনাকে নির্দ্বিধায় উপরের স্টেপ গুলো মাথায় রাখতে হবে। কারন কোন ভাবেই Email List বাড়ানোর ক্ষেত্রে হেলাফেলা করা যাবেনা। ফলে আপনার হিতের বিপরীত হতে পারে। তাই সাবধান! অনেক কষ্ট করে Email List করলেন কিন্তু Email ক্যাম্পেইন এর কোনো ফলাফল পেলেন না। তাহলে আপনার সব কষ্টই বৃথা।