Blog

আপনি কি সেরা Bulk Email Verification সার্ভিস খুঁজছেন? জানুন এমন ১০টি সার্ভিস সম্পর্কে।

Bulk email verification

আমরা যখন ইমেইল মার্কেটিং করার চিন্তা করব তখন আমদের একটা রিসোর্স সবার আগে লাগবে। আর তা হল Bulk email addresses। আমদের কাছে যদি পর্যাপ্ত পরিমাণ Email addresses না থাকে তাহলে আমাদের জন্যে ইমেইল মার্কেটিং করাটা খুব বেশি লাভজনক হবেনা। আর আরেকটা কথা হলো আপনার সংরক্ষিত Email addresses কিন্তু অবশ্যই Valid হতে হবে।  

তাই আজ আমরা আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি Bulk email verification সার্ভিস সম্পর্কে। আমাদের ইমেইল ক্যাম্পেইন এর আগে কিছু জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে। আর এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে যে, আমাদের Verify email addresses। আমরা কি নিশ্চিত যে আমাদের ইমেইলগুলো Valid!

আর এটা নিশ্চিত হওয়ার জন্যে আপনি অনেক Email Verification Service পেয়ে যাবেন। কিছু আছে যা ফ্রিতে সুবিধা দেয় আর কিচ্ছু হচ্ছে পেইড। আর আপনি যদি নতুন শুরু করেন তাহলে আপনা জন্যে রয়েছে কিছু সেরা Email verification টুলস যা আপনাকে ফ্রিতে Verify করার সুযোগ দিবে।  

Bulk Email Verification Service টা আসলে কি?

বিশাল ই-মেইল এর লিস্ট এর Verification মানে– যেকোনো কোম্পানির বেশ খানেকটা ইমেইল পাঠানোর জন্যে একটি অপরিহার্য টুল, যেখানে টুলস গুলো এই নির্ধারণ করে যে আপনার Email addresses এর লিস্ট পুরোপুরিভাবে Valid এবং Deliverable কিনা। এটা এমন প্রক্রিয়ায় নিজের কাজ সম্পন্ন করে, যেখানে আপনার আপলোড করা ইমেইল লিস্ট এর প্রত্যেকটা ইমেইল পরীক্ষা করে দেখা হয়।

কিভাবে Email Address Verification এর কাজ করা হয়?

  1. Email Address এর শব্দ চেক করাঃ  IETF standards এর অনুসারে অন্যায়তভাবে ফরম্যাট করা Email addresses বাদ হয়ে যায়।
  2. Domain/MX Records চেক করা: ইমেইল আইডিগুলোর DNS entries ভেরিফাই করা হয়। যদি কোনোটার ডোমেইন Invalid হয় অথবা MX entry অনুপস্থিত থাকে তাহলে Email address কে Invalid ধরা হয়।
  3. Role-Based একাউন্ট সনাক্তকরণ: আপনি যদি আপনার ইমেইল Role-based যেমনঃ postmaster@, info@, sales@, admin@, ইত্যাদি, এগুলোতে পাঠান তাহলে এটা আপনার ইমেইল এর Deliverability এর উপর প্রভাব পরে। এমনকি আপনি ব্লকও খেতে পারেন কিছু ISPs এর মাধ্যমে। এই প্রক্রিয়ায় টুলস আপনাকে এই Addresses গুলো খুঁজে বের করে বাদ দিতে সাহায্য করবে। 
  4. Honeypot/ Spam Trap সনাক্তকরণ: এই প্রক্রিয়ায় Spam seeds, BOTs, honeypots, blacklisted email addresses গুলো সনাক্ত করা হয় ইমেইল লিস্ট থেকে, যাতে স্প্যামারদের trap করা যায়।
  5. DNSBLs and URI DNSBLs চেক করা হয় blacklisting করার জন্যে: এগুলো হচ্ছে কিছু IP addresses এর লিস্ট যেগুলো প্রায়ই Spamming করার জন্যে ব্যবহৃত হয়। এই প্রক্রিয়ায় এইসব ইমেইল আইডিগুলো বাদ দেয়া হয়।
  6. ফাইনাল Verification: এই ধাপটিতে গভীরভাবে প্রত্যেক ইমেইল আইডি এর SMTP verifications হয়ে থাকে।

কারা সেই সেরা ১০টি Bulk Email Verifier Services?

1. MillionVerifier – সবচেয়ে বেশি নিরভুলতা আর কম খরচ

MillionVerifier প্রথম প্রবর্তিত ও পরিচালিত হয় Tamas Szabo এর মাধ্যমে যিনি একজন email deliverability এক্সপার্ট।  MillionVerifier হচ্ছে সবচেয়ে compelling ইমেইল ভেরিফিকেশন সার্ভিস।

নির্ভুলতা-

MillionVerifier ইমেইল ভেরিফিকেশন এর ক্ষেত্রে প্রায় ৯৯% নির্ভুলতা দেয়ে থাকে। এরা আমাদের গ্যরান্টি দিয়ে থাকে শতকরা ৯৯% ইমেইল ডেলিভারীর। যেখানে ১% এর কম বাউন্স রেট থাকে যা আপনার Email reputation ধরে রাখে, আপনার open rates বাড়ায় আর  চূড়ান্তভাবে আপনার প্রফিট বাড়ায়।

Lowest Prices

  • ৫০,০০০ ইমেইল Verification শুধুমাত্র ৫৯ ডলার এ।
  • ১,০০,০০০ ইমেইল Verification শুধুমাত্র ৯৯ ডলার এ।
  • ১,০০০,০০০ ইমেইল Verification শুধুমাত্র ২৯৯ ডলার এ।

মার্কেট এ বলতে গেলে ২৯৯ ডলার এ ১,০০০,০০০ ইমেইল ভেরিফিকেশন শুধু MillionVerifier  দিয়ে থাকে। আপনি যেসব ইমেইল ভেরিফাই করে পাবেন এরা শুধু সেগুলোর জন্যে চার্জ করে থাকে।

MillionVerifier এমনভাবে বানানো হয়েছে যার মাধ্যমে আপনি আপনার বাউন্স কমাতে পারবেন এবং ইমেইল এর রেপুটেশন বাড়াতে পারবেন।  

100% Money Back Guarantee – Risk Free

MillionVerifier আপনার কাঁধে থেকে অনেক চাপ কমিয়ে দেয়। আপনি কোনো চিন্তা ছাড়াই নিশ্চিন্তে এই টুল ব্যবহার করতে পারবেন। আর এটা আপনাকে ১০০% Money back guarantee এর অফার দিয়ে থাকে। আপনার যদি ৪% Hard bounce rate হয়ে থাকে এই টুল ব্যবহারের কারনে তাহলে তারা আপনার টাকা ফেরত দিবে। এদের ৫ স্টার রেট এর মধ্যে ৪.৫ স্টার রেট রয়েছে Trustpilot এ।

2. MyEmailVerifier – সেরা Email Validation সার্ভিস

MyEmailVerifier  আপনাদের খুবই দ্রুত ও সিম্পল email verification service দেয়ে থাকে।

MyEmailVerifier একটি প্রাইভেটলি Owned ইমেইল লিস্ট Verification service প্রোভাইডার যারা আপনাকে প্রায় ৯৮% Deliverability এর গ্যারান্টি দিয়ে থাকে। MyEmailVerifier এর মিশন হচ্ছে আপনার লিড গুলোকে বুস্ট করা এবং এর সাথে আপনার নতুন ব্যবসাকে গড়ে তোলার দিকে ফোকাস করতে সাহায্য করা।

চলুন এদের সার্ভিস ব্যবহার করার বেসিক ক্রাইটেরিয়া গুলো জেনে নেইঃ

  • খরচ: এর পেইড করার সিস্টেম হচ্ছে Pay-as-you go। কোনো মাসিক পেমেন্ট নেই। আর প্রত্যেক purchase এ ৪০% ছাড় দিয়ে থাকে। এদের বেসিক প্ল্যান শুরু হয় ১.৪৪ ডলার থেকে যার মাধ্যমে আপনি ৫০০ ইমেইল ভেরিফাই করতে পারবেন। অতিরিক্ত tier অপশন: ২.৮৮ ডলার ১০০০ ইমেইল ভেরিফিকেশন এর জন্যে। এভাবে টাকার পরিমাণের সাথে ভেরিফিকেশন এর পরিমাণও বাড়তে থাকে।
  • নির্ভুলতা: প্রায় ৯৮% Deliverability গ্যারান্টি দিয়ে থাকে। 
  • Turnaround সময়: ১০০০ ইমেইল প্রসেস করতে ৫ মিনিট সময় নেয়।  
  • ফ্রি ট্রায়াল:  আপনি এখানে ১০০টি ইমেইল ফ্রিতে ভেরিফাই করতে পারবেন। অবশ্যই সাইন আপ করতে হবে। রিকুয়েস্ট করলে তারা ৫০০ ভেরিফিকেশন ফ্রি তে দিয়ে থাকে।
  • API এর দ্বারা Real-time verification: হ্যাঁ এখানে JSON এর সাথে API এর সুবিধা পাবেন।
  • যেসব ফরম্যাট গ্রহনযোগ্য এখানে:  ইমেইল লিস্ট এর TXT and CSV ফরম্যাট।
  • ডাউনলোড করার জন্যে যেই ফরম্যাট দিয়ে থাকে: TXT ফরম্যাট।
  • Customized / scalable সার্ভিস: হ্যাঁ আছে।
  • ইমেইল ডুপ্লিকেশন রিমভাল: হ্যাঁ আছে, ইত্যাদি এমন আরো অনেক সুবিধা এরা দিয়ে থাকে।   

3. ZeroBounce.net – সবচেয়ে নির্ভুল Email Verification App

ZeroBounce হচ্ছে একটা এওয়ার্ড-Winning ইমেইল ভ্যালিডেশন সার্ভিস প্রোভাইডার।

এই ZeroBounce বলতে গেলে এখন অনলাইন ইমেইল ভ্যালিডেশন সিস্টেম এর উপর লিড করছে। যেখানে বিভিন্ন কোম্পানিগুলো তাদের কমপ্লেক্স এবং High volume ইমেইল সেন্ড করছে কোনো Deliverability issues ছাড়াই। আর এই সুবিধা পাওয়ার কারন হচ্ছে এরা Invalid email address এবং Bounced email elimination, IP address validation, এবং তার সাথে  verification of key recipient demographics, ইত্যাদি কাজগুলো খুব সূক্ষ্মভাবে করে থাকে।

কোন ব্যাপার গুলো ZeroBounce কে অন্যদের থেকে আলাদা করে তোলে?

ZeroBounce হচ্ছে GDPR compliant, যার রয়েছে ৯৮.৮% Accuracy guarantee এটি US-EU-Swiss Privacy Shield এর একটি অংশ এবং তার সাথে সেরা প্রাইসের ইমেইল ভ্যালিডেশন প্রোভাইডার। নতুনভাবে এরা ZeroBounce A.I. system launch করেছে। (Artificial intelligence ইমেইল Address স্কোরিং সিস্টেম) 

  • খরচ: ZeroBounce এর বেসিক প্ল্যান শুরু হয় ১৬ ডলার থেকে যার মাধ্যমে আপনি ২০০০ ইমেইল ভেরিফাই করতে পারবেন। এরা Bulk verification এর সুবিধা দেয় যা শুরু হয় ৩৯০ ডলার থেকে, যার জন্যে আপনি পাবেন ১,০০০,০০০ email credits।
  • নির্ভুলতা: ৯৮.৮% Verification accuracy।
  • Turnaround সময়: ১,০০০,০০০ Email addresses প্রসেস হতে ১ঘন্টা সময় লাগে।

এর সাথে সাথে আপনি ফ্রি ট্রায়াল এর সুবিধা পাবেন ১০০ ইমেইল ক্রেডিটস এর জন্যে। এছাড়াও আপনি আরো অনেক সুবিধা পেয়ে যাবেন এখানে।

4. Xverify.com – বুদ্ধিমান Email Verification

Xverify মার্কেট এ খুবই সুপরিচিত এর Intelligent Email Verification সার্ভিস এর জন্যে।

বিশাল ইমেইল লিস্ট ভেরিফিকেশন এর ক্ষেত্রে Xverify হচ্ছে খুবই পরিষ্কার পরিচ্ছন্ন ইন্ডাস্ট্রি। তারা ইমেইল ভেলিডেট তো করেই তার সাথে এরা B2C এবং B2B emailsও ভেলিডেট করে থাকে।

এখানে আপনি সরাসরি ইমেইল কন্সাল্টেন্ট এর সাথে কথা বলতে পারবেন, ফলে আপনার কাজ আরো সহজ হয়ে উঠবে। এরা EU-U.S. PRIVACY SHIELD FRAMEWORK এবং SWISS-U.S. PRIVACY SHIELD FRAMEWORK দ্বারা সার্টিফাইড। এদের Auto Correction বৈশিষ্ট্যও রয়েছে।

  • খরচ: Xverify বড় বড় লিস্টের জন্যে ডিস্কাঊন্ট দিয়ে থাকে। খুবই কম রেট এর অফার দিয়ে থাকে যা প্রত্যেক ইমেইল এর জন্যে ০.০১ ডলার এর চেয়েও কম।  
  • নির্ভুলতা: Xverify আমাদের প্রায় ৯৮% গ্যারান্টি দিয়ে থাকে Email deliverability এর।
  • Turnaround এর সময়: B2C data এর ১,০০০,০০০ Email addresses প্রসেস এ প্রায় ২ঘন্টা সময় নিয়ে থাকে। ১০,০০০ ইমেইল এর জন্যে সম্ভবত ১০ মিনিট সময় নিয়ে থাকে।  

ফ্রি ট্রায়াল এর সুবিধা দিয়ে থাকে। এছাড়াও আরো অনেক সুবিধা পেয়ে যাবেন এখানে। আর অতিরিক্ত বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে Affiliate Monitoring, Accuracy ratio, “Send Shield” technology, IP blacklist monitoring, User Questions & Answers ইত্যাদি।

5. EmailListVerify.com – Full-Featured Email Verification

EmailListVerify আপনার ভেরিফিকেশন এর কাজ কে আরো বেশি সহজ করে তোলে।

এদের ৮টি Verification processes এর মাধ্যমে এরা আপনার Email addresses এর লিস্টকে অনেক দ্রুত Validated করে। আপনি এর মাধ্যমে সহজেই Spam traps, hard bounces, disposable এবং Catch-all emails এর থেকে মুক্তি পাবেন তাও আবার অন্যান্য গুলোর তুলনায় অনেক সস্তায়। আপনি ১০ দিনের জন্যে ১০০০ ইমেইল ভেরিফিকেশন এর সুযোগ পাবেন।

  • খরচ: বেসিক প্ল্যান শুরু হয় ৪ ডলার থেকে যা ১০০০ ইমেইল ভেলিডেট করে থাকে।
  • নির্ভুলতা: ৯৭% Deliverability গ্যারান্টি।
  • Turnaround এর সময়: লিস্ট এর সাইজ এবং কোয়ালিটির উপর নির্ভর করে ৩০ থাকে ১২০ মিনিট সময় নিয়ে থাকে। কিছু এক্সট্রা Features এর মধ্যে রয়েছে- Email services integration, Secure data, Real-time bouncing, User Questions & Answers, ইত্যাদি।

6. Clearout.io – Best Email Verifier

Clearout মুলত সহজ, দ্রুত এবং নির্ভুল ইমেইল ভেলিডেশন এবং ভেরিফিকেশন প্লাটফর্ম যেখানে আপনি পাবেন ৯৮% Deliverability গ্যারান্টি।

  • খরচ: শুরু হয় ৫ ডলার থেকে যার বিনিময়ে আপনি পাবেন ১০০০ ইমেইল ভেরিফিকেশন ক্রেডিটস। মাসিক ২৫ ডলার এ ৫০০০ পর্যন্ত ভেলিডেশন করে থাকে।
  • Turnaround এর সময়: ১,০০০,০০০ Email addresses প্রসেস হতে সময় নেয় প্রায় ৪ ঘণ্টা।
  • ফ্রি ট্রায়াল: ১০০ টি ফ্রি ক্রেডিটস।
  • API এর মাধ্যমে Real-time verification: হ্যা।
  • যেসব ফাইল গ্রহন করবে আর ডাউনলোড করবে: CSV, XLSX।

7. TrueMail.io – নিখুঁত এবং সহজ ইমেইল ভেরিফিকেশন

TrueMail ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং বেড়ে উঠে একটি সর্বেসর্বা প্লাটফর্ম হিসেবে। এটি খুব দ্রুত বিশাল লিস্টগুলোকে ভেরিফাই করে।

TrueMail Verification আমাদের Mail Server Validation, Email Scrubbing, B2B এবং B2C Email Validation, Domain Health Check, High-Risk Detection, ইত্যাদি টুলস এর সুবিধা দিয়ে থাকে। এখানে তারা আপনাদের Duplicate emails, Bad syntax এর ইমেইল, Potentially harmful emails, অপরিচিত এবং Disposable ইমেইল্গুলো দূর করে ইমেইল লিস্ট থেকে।

  • খরচ:  প্রত্যেক মাসে ২৯ ডলার এ ৫০০০ ভেলিডেশন। আর শুরু হয় ৭ ডলার থেকে যার বিনিময়ে আপনি পাবেন ১০০০ ভেরিফাই ইমেইল।
  • নির্ভুলতা: ৯৬% এর বেশি Deliverability গ্যারান্টি দেয়।
  • Turnaround এর সময়: ১,০০০,০০০ Email addresses প্রসেস হয় ২ ঘন্টায়।
  • ফ্রি ট্রায়াল: ১০০০ পর্যন্ত পেয়ে যাবেন।

8. MailboxValidator – দ্বন্দহীন Email Verification Service

MailboxValidator একটি ইমেইল লিস্ট ক্লিনিং সার্ভিস যা ব্যবহার করা খুবই সহজ, এবং আপনাকে আপনার বাউন্স রেট কমাতে সাহায্য করবে এবং তার সাথে Sender reputation  বুস্ট করবে।

  • খরচ: MailboxValidator এর বেসিক বিশাল প্ল্যান শুরু হয় ১৯.৯৫ ডলার থেকে ১০০০ ইমেইল এর জন্যে এবং এটা ৩০ দিনের জন্যে। অনেক বড় লিস্ট এর জন্যে $০.০০০৭ নিয়ে থাকে প্রত্যেক ভেলিডেশন এর জন্যে।
  • নির্ভুলতা: 96% Deliverability guaranteed.
  • Turnaround এর সময়: ২,০০,০০০ Email addresses প্রসেস এর ক্ষেত্রে ২৪ ঘন্টা সময় নিয়ে থাকে।
  • ফ্রি ট্রায়াল: ১০০ ভেরিফিকেশন ফ্রিতে করতে পারবেন।  

আর ফম্যাট এর ক্ষেত্রে CSV ব্যবহার করে থাকে এরা। ইমেইল এর ডুপ্লিকেশনও দূর করে।

9. EmailMarker.com – বিশাল ইমেইল লিস্ট এর ক্লিনিং সার্ভিস

EmailMarker হচ্ছে অন্যতম বেশ ব্যবহৃত টুল যা ইমেইল পরিষ্কারের জন্যে ব্যবহার হয়ে থাকে। EmailMarker টুল এখন ইমেইল লিস্ট ক্লিনিং সার্ভিস হিসেবে ভালোই লিড করছে মার্কেট এ।

  • খরচ: বেসিক প্ল্যান শুরু হয় ৩ ডলার থেকে যার বিনিময়ে ১০০০ ভেরিফাই ইমেইল পাওয়া যায়। এবং ১৬১ ডলার  এ ১০০,০০০ ইমেইল ভেরিফিকেশন হয়।
  • নির্ভুলতা: ৯৭% পর্যন্ত Deliverability গ্যারান্টি।
  • Turnaround এর সময়: ১,০০,০০০ Email addresses ভেরিফাই হতে প্রায় ৪ ঘন্টা সময় নেয়।  
  • ফ্রি ট্রায়াল: সাইন আপ এ ১৫০ টি ফ্রি ট্রায়াল পেয়ে যাবেন।

ইমেইল লিস্ট গ্রহন এর ক্ষেত্রে ফরম্যাট এর ধরন .csv, .xls, .xlsx, .txt। এবং ভেরিফাই লিস্ট ডাউনলোড এর ক্ষেত্রে .csv ফরম্যাট।

10. QuickEmailVerification.com – সবচেয়ে বিশ্বস্ত Email Verifier

QuickEmailVerification হচ্ছে সবচেয়ে বিশ্বস্ত Email verification service। এরা আপনাকে ৪ ডলার এ ৫০০ ইমেইল ভেরিফিকেশন এর সুবিধা দিয়ে থাকবে। প্রত্যেকদিন ১০০ ক্রেডিট ফ্রীতে পাবেন এখানে। এই টুলস খুবই দ্রুত কাজ করে এবং বিশ্বস্ততার সাথে ইমেইল ভেরিফিকেশন করে। প্রায় বলতে ৯৭% নির্ভুল ভেরিফিকেশন দিয়ে থাকতে।

  • Turnaround এর সময়: ২,০০,০০০ Email addresses প্রসেস করতে প্রায় ৩ ঘন্টা সময় লাগে।
  • ফ্রি ট্রায়াল: ১০০টা ইমেইল ক্লিন করে প্রতিদিন।

কেন Bulk Email Verification খুব বেশি গুরুত্ত্বপূর্ণ?

বেশিভাগ ওয়েবসাইট কিছু ফর্ম রাখে যার থেকে তারা কাস্টমারদের তথ্যগুলো সংগ্রহ করে থাকেন, যাতে email addressও থাকে। আর বেশিরভাগ সময় কিছু কাস্টমার তাদের ইমেইলটা ভুল এন্ট্রি করে থাকেন। যা ঐ ওয়েবসাইট এর তথ্যে জমা হয়। তাই সেই তথ্য অবশ্যই নির্ভুল না।

আর আপনি যদি সেই ইমেইল Addresses দিয়ে ইমেইল মার্কেটিং করে থাকেন, তাহলে হয়তো আপনার পুরো ক্যাম্পেইনটাই বৃথা হয়ে যাবে। আর বাউন্স রেট অনেকটাই বেড়ে যাবে। 

Bulk Email verification এটা নিশ্চিত করে যে আপনার ইমেইল লিস্ট সম্পুর্নভাবে নির্ভুল রয়েছে। যা আপনার বাউন্স কমাবে এবং আপনার টাকা ও সময় দুটোই বাঁচাবে। অন্যদিকে আপনার মার্কেটিং ক্যাম্পেইন এর Deliverability বেড়ে যাবে।

অবশেষে বলব প্রায় সব ইমেইল ভেরিফিকেশন সার্ভিস আপনাকে অনেক সুবিধা দিয়ে থাকবে। আপনাকে শুধু আপনার প্রয়োজন অনুসারে সঠিক সার্ভিস নিতে হবে। আপনি যদি নতুন ইউজার হয়ে থাকেন তাহলে কম প্রাইসের গুলো বেঁছে নিন এবং সেগুলোই ব্যবহার করুন যেগুলো ভালো পরিমানে ফ্রি ট্রায়াল দিয়ে থাকে।