Blog

AutoResponder কি? কোন টুলসগুলো থেকে আমরা AutoResponder এর সুবিধা পেতে পারি?

AutoResponder

আপনারা কি জানেন Marketing strategy এর ক্ষেত্রে এখনকার সময়ে Email marketing হচ্ছে অন্যতম একটি Integral component। আরো বলতে গেলে প্রায় ৫৯% Marketers বলেছে যে, Email তাদের ROI এর জন্যে সবচেয়ে বড় উৎস হিসেবে কাজ করছে।

আর আমরা যেহেতু Email marketing নিয়ে কথা বলছি, তখন Autoresponder sequence এর কথাতো আসবেই। কিন্তু বেশিরভাগ সময় একে যথার্থ মূল্যায়ন তালিকায় রাখা হয় না।

Autoresponders সম্পর্কে বলতে গেলে বলা যায় “Dip your toes within Email automation”। এটা আসলে Marketing automation এর একটা অতি সাধারণ ফর্ম যেটা সাধারণত ক্যাম্পেইন এর বিভিন্ন কাজ সম্পন্ন করতে ব্যবহৃত হয়।  কিন্তু যখন এদের সেটআপ করা হয়, এরপর এরা ম্যাজিকের মতো Additional কাস্টমার এবং Revenue নিয়ে আসে আমাদের জন্যে।

আর আজকে আমরা আপনাদের সাথে যে বিষয়ে আলোচনা করব, সেটা হয়ত ইতিমধ্যে ধারণা পেয়েই গেছেন! জি হ্যাঁ আজ আমরা জানবো Autoresponders কি? এবং তার সাথে এটাও জানবো যে কোন Autoresponders সফটওয়্যার গুলো আপনার নিজস্ব বিজন্যাস এ ব্যবহারের জন্যে সহজলভ্য। চেষ্টা করব পেইড এবং ফ্রি দুটো সম্পর্কে ধারণা দিতে। তাহলে চলুন শুরু করা যাক।

Autoresponder কি?

Autoresponder হচ্ছে একটি Time-based ই-মেইল অথবা মেসেজ  যেটা আপনি আপনাআপনি পাঠাতে পারবেন, যখন একজন ভিজিটর আপনার ইমেইল লিস্ট এর জন্যে সাইন আপ করবে। মজার ব্যাপার হচ্ছে আপনি আপনার Autoresponder tool’s এর সক্ষমতার উপর নির্ভর করে আপনার Autoresponder emails গুলো ভাগ করতে পারবেন। গভীরভাবে বলতে গেলে autoresponder চুপচাপে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার Pre-written messages পাঠাতে সাহয্য করবে।

কিছু Autoresponder sequences শুধুমাত্র একটি Follow-up message দিয়ে থাকে , যেমন- আপনার ইমেইল লিস্ট এ সাবস্ক্রাইব করার জন্যে শুধু একটি  “Thank you” মেসেজ।

অন্যদিকে Autoresponder কিছুটা এমনভাবে কাজ করে যে এরা একটা On-boarding emails এর সিরিস Deliver করে থাকে এবং চাহিদা অনুযায়ী বাড়তেও থাকে। এটা Digital industries এ আদর্শস্বরূপ কাজ করে, যেখানে আপনার Email list হচ্ছে আপনার প্রোডাক্ট লঞ্চ করার প্রাথমিক Sales channel।

এখন চলুন কিছু Autoresponder Software এর সম্পর্কে জেনে নেয়া যাক।

১০ টি সেরা Autoresponder Software:

1. HubSpot

HubSpot আমাদের সবচেয়ে শক্তিশালী Autoresponder capabilities এর ক্ষমতা দেয়। বিশেষত যখন আপনি HubSpot’s এর অন্যান্য টুলসগুলো ব্যবহার করবেন যেমন- Marketing Hub অথবা Form builder এবং Popup forms, তখন আপনি সাবমিশন এর উপর নির্ভর করে খুব সহজেই Auto-response emails সেট আপ করতে পারবেন।

উচ্চ কর্মকাণ্ডে দু ধরনের পথ আছে contactsদের ইমেইল পাঠানোর, যারা কিনা আপনার পেজের ফর্মটি জমা দেবেঃ

  • আপনার HubSpot page এর ফর্ম অপশন এ একটি Follow-up email সেট করুন।
  • একটি Automated email পাঠান আপনার Workflow এর মাধ্যমে। (শুধুমাত্র Marketing Hub Professional এবং Enterprise)

পূর্বের অপশন অনুযায়ী, এটা খুবই সাধারণ সেটআপ। ফর্ম সাবমিশন উপর নির্ভর করে আপনি একটি Follow-up email সহজেই তৈরী করে ফেলতে পারেন।

যাইহোক, HubSpot’s workflows এর মাধ্যমে আপনি আপনার targeting এবং Follow-up email assignment এর জন্যে ভালো মানের সাপোর্ট পাবেন। এইক্ষেত্রে আপনি আপনার কন্টাক্ট প্রোপার্টির ডাটা অনুযায়ী আপনার কাজকে বিভিন্ন সেক্টরে ভাগ করতে পারেন, যেমনঃ কোম্পানির সাইজ অথবা আপনার সাবস্ক্রাইবাররা কোন সার্ভিস এ ইন্টারেস্টেড। এর ফলে কি হবে, আপনি আপনার Follow-up emails কে মন মতো সাজাতে পারবেন যাতে এগুলো আর বেশি সহযোগী এবং Personalized হয় আপনার ইউজারদের জন্যে।

উপরন্তু আপনি এখানে Several autoresponder emails এর সিকুয়েন্স সেট করতে পারবেন এবং আপনি আলোড়ন সৃষ্টিকারী বার্তাও পাঠাতে পারবেন যা বলতে গেলে অনেকটা endless।

আপনি যদি শুধু HubSpot’s form builder ব্যবহার করে থাকেন, তারপরও আপনি খুব সহজেই অন্যান্য Autoresponder solution এর সাথে Integrate করতে পারবেন।  

2. GetResponse

GetResponse হচ্ছে একটা Full-suite মার্কেটিং প্লাটফর্ম যেখানে আপনি পাবেন বিভিন্ন ধরনের টুলস, যেমনঃ Landing পেজ, Webinars, এবং ফর্মস। কিন্তু তাদের সবচেয়ে শক্তিশালী টুল হচ্ছে Email automation functionality।

আমাদের টুলস এর লিস্ট এ GetResponseও অন্যদের মতো Emails trigger করতে এদের বিভিন্ন বৈশিষ্ট্যের উপর নির্ভর করে, যেমন বলতে গেলে Behavioral triggers, Contact property triggers, এবং Time-based triggers (যেমনঃ Autoresponders)।

এদের Autoresponder এর বৈশিষ্ট্যগুলো বলতে অনেকটাই সহজবশ্য। নিচের বৈশিষ্ট্যগুলো দিয়ে আপনি Email follow-up sequences তৈরি করতে পারেনঃ

  • প্রতিদিন অগণিত মেসেজ
  • Advanced timing control
  • ম্যানেজমেন্ট এর জন্যে সহজ চক্র
  • Day-of-the-week selection
  • Drag-and-drop মেসেজ ম্যানেজমেন্ট
  • দ্রুত মেসেজ edit করা

যখন Advanced automation এর কাজ করতে যাই , তখন আমার মনে হয় GetResponse এর Usability অনেকটা Complicated। কিন্তু এর Building time-based autoresponders বলতে অনেক সহজ কাজ করার জন্যে।

আর এটা নির্ভর করে আপনার লিস্ট এর সাইজের উপর এবং এর Requisite features এর উপর, কিন্তু GetResponse এর Pricing শুরু হয় মাসিক $১০ থেকে (যেখানে Basic autoresponders অন্তর্ভুক্ত থাকে এবং লিস্ট এর সাইজ থাকে ১০০০ এর মতো)।

3. Moosend

Moosend হচ্ছে একটি Email marketing এবং মার্কেটিং Automation platform যা ই-কমার্স ব্যবসা, এজেন্সি, পাবলিশার, ইত্যাদি এর জন্যে আদর্শ হিসেবে কাজ করে থাকে।

এই সফটওয়্যারটি বিভিন্ন ধরনের লিড জেনেরেশন টুলস এর সেবাও আমাদের দিয়ে থাকে, যেমন- Subscription forms এবং Landing pages। কিন্তু যাই বলিনা কেনো এর শক্তিশালী Autoresponderই হচ্ছে এর সবচেয়ে ভালো বৈশিষ্ট্য।

Moosend’s autoresponder এর মাধ্যমে আপনারা ওয়েলকাম সিরিস, Target cart abandoners বানাতেও পারেন এবং রান করতে পারেবেন। এছাড়াও আপনার মার্কেটিং Efforts গুলো Autopilot এ রাখতেও পারবেন।

Moosend’s এর উন্নত বৈশিষ্ট্য মধ্যে রয়েছে-

  • শক্তিশালী Segmentation এবং Personalization
  • মাপযোগ্য Automation workflows
  • সহজে ব্যবহারযোগ্য Campaign editor
  • Weather-based কন্ডিশন filters
  • Action triggered মেসেজ

Moosend আছে শক্তিশালী রিপোর্টিং এবং analytics tools, উন্নত automation, এবং বিভিন্ন ধরনের Automation templates যা আপনার ব্যবসাকে সামনে এগিয়ে নিতে অনেকাংশে সাহায্য করবে।

Moosend আমাদেরকে Free plan এর সুবিধা দেয় (অসংখ্য ই-মেইল যা মাসে ১০০০ এর উপর সাবস্ক্রাইবার এর সুবিধা থাকে) যাতে Autoresponder এবং Automation এর বৈশিষ্ট্যও থাকে। পেইড প্ল্যান শুরু হয় মাসিক $৮ থেকে যেখানে ১০০০ সাবস্ক্রাইবারস এর সুবিধার সাথে Landing page builder এবং আরো অনেক কিছু দিয়ে থাকে।

4. Aweber

Aweber প্রথম দিককার নামকরা Autoresponder softwares তৈরিকারকদের মধ্যে অন্যতম একটি ছিল এবং এখনো এটা বিশদভাবে ব্যবহৃত হচ্ছে ও কাস্টমারদের ভালোবাসা পাচ্ছে। 

Aweber কিছুটা ব্যয়বহুল, যা মাসিক $১৯ এর বিনিময়ে ৫০০ সাবস্ক্রাইবার সাবমিট এর সুবিধা দেয়। যদিও অর্থের পরিমাণটা বেশি কিন্তু এটি আমদের অনেক জটিল Features দিয়ে থাকে যা আমাদের Impressive autoresponder email system তৈরিতে অত্যন্ত সহায়ক। এতে আপনি Segmenting, Analytics, Sign-up forms, Templates, এমনকি Stock photos ও পাবেন।

যদি আপনি আপনার অল্প ইমেইল লিস্ট এর জন্যে কোনো সোজাসাপ্টা সমাধান চান, তাহলে Aweber হবে আপনার জন্যে একটি ভালো সমাধান।

5. Klaviyo

Klaviyo খুবই সুপরিচিত একটি সফটওয়্যার যা E-commerce world এর ভালোবাসা ভালোভাবে আদায় করে নিয়েছে। তাদের খুবই দুর্দান্ত Email automation features রয়েছে, যা বিশেষত তাদের Behaviorally triggered emails এর জন্যে।

Klaviyo এর সাথে আপনি মুলত যেকোনো ইভেন্ট এর কাজ Trigger করতে পারবেন, একটি Autoresponder email sequence এর মাধ্যমে( যতক্ষণ পর্যন্ত আপনার কাছে  Contact’s এর ই-মেইল address থাকবে)। এটি আপনাদের জন্যে সবধরনের সম্ভাবনার দার খুলে দেয়, যেমনঃ Abandoned cart emails, Thank you emails যেকোনো ধরনের কেনাকাটার জন্যে, কাস্টমারের Satisfaction surveys যেকোনো কেনাকাটার পর, এবং Cross-sell emails যখন একটা নির্দিষ্ট Item purchased করবে।

এটা মনে রাখা খুবই জরুরী যে, Klaviyo e-commerce এর জন্যে তৈরি হয়েছে। তাই এটা মুলত Abandoned cart emails এর মতো Stock built এর জন্যে। আপনি যদি E-commerce এর জন্যে এটা ব্যবহার করতে চান তাহলে অবশ্যই এটা আপনার জন্যে, কিন্তু আপনি যদি অন্য কোনো ইন্ডাস্ট্রির অন্তর্ভুক্ত হয়ে থাকেন, তাহলে এর মাধ্যমে আপনার  কাজ সম্পন্ন করা অনেকটা কঠিন হয়ে উঠবে।

আর আপনি যদি ইমেইল লিস্ট সাইন আপ এর পর four-email sequence তৈরি করতে চান তাহলে আপনার জন্যে এটি অনেকটা সহজ কাজ হয়ে উঠবে এখানে।

Klaviyo আপনাকে একটি Free tier অফার করে থাকে (২৫০ email addresses এর উপরে)। একবার আপনি এটা ব্যবহার করা শুরু করলে, আপনি মাসিক $২৫ থেকে শুরু করে উপরে উঠতে থাকবেন (এইক্ষেত্রে এটা মাসে $১০০০ কাটে ৭৮০০০ কন্টাক্টস এর জন্যে)।

6. Mailchimp

Mailchimp, ইমেইল মার্কেটিং টুলস এর জন্যে পুরো বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে। আর তাদের রয়েছে অত্যাধুনিক (Albeit simple) Autoresponder functionality।

আমার কাছে Mailchimp এর দুটো জিনিস খুব বেশি ভালো লাগে:

  • এটা ব্যবহার করা খুব সহজ
  • আর এটা ফ্রিতে শুরু করা যায়  

এই দুটো কারনে, এতে এন্ট্রি করার ক্ষেত্রে বাধাটা অসম্ভব ভাবে কম। তাই যেসব ব্যবসায় ১০০০ এর চেয়ে কিছুটা বেশি Email addresses এর প্ল্যান রয়েছে, সেখানে এটি নিশ্চিন্তে একটি ভালো সমাধান।

যাইহোক, আমি দেখেছি যাদের Automation খুব বেশি জটিল তাদের জন্যে Mailchimp ম্যানেজ করাটা অনেকটা কষ্ট সাধ্য হয়ে উঠে। এটা জানা খুবই কঠিন হয়ে উঠে যে কখন কার কাছে কোন ই-মেইল যাচ্ছে।

আবার আপনি ফ্রিতে শুরুতো করতে পারবেন কিন্তু এরপর আপনাকে প্রত্যেক মাসে $২০ গুনতে হবে।

7. ConvertKit

ConvertKit হচ্ছে একটি ইমেইল মারকেটিং প্লাটফর্ম যা তৈরি হয়েছে Creatorsদের জন্যে (যেমনঃ Bloggers, Podcasters, Designers, ইত্যাদি)। আর এটা অবিশ্বাস্যভাবে সেইসব মার্কেটারদের জন্যে উপযোগী যারা ফোকাস করছে Inbound marketing এর উপর।

ConvertKit প্লাটফর্মটা আসলে ব্যবহার করা অনেকটা সহজ। তাছাড়াও এর মধ্যে আরো কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে যা আপনাকে ইনবাউন্ড মার্কেটিং প্রোগ্রাম তৈরিতে সাহায্য করে, যেমনঃ forms, analytics, এবং তাদের নতুন automation feature।

এর প্রাইসিং শুরু হয় মাসিক $২৯ থেকে যাতে ১০০০ এর উপরে সাবস্ক্রাইবার এর সুবিধা পেয়ে যাবেন।  

8. Autopilot

Autopilot হচ্ছে একটি ইমেইল মার্কেটিং, মেসেজিং, এবং Automation এর প্লাটফর্ম , যেখানে এটি নিজেকে ব্যবহারের জন্যে অনেক সহজ মার্কেটিং automation প্লাটফর্ম হিসেবে তৈরি করেছে।  এদের একটি Visual editor আছে যা সম্পর্কে বোঝাটা অনেকটা পরিষ্কার এবং সহজ (এমনকি master automation nerd ছাড়াও)।

তাদের প্লাটফর্ম আপনাকে অবশ্যই ভালমানের Sophisticated এবং টারগেটিং মেসেজিং করার জায়গা দিবে। এছাড়াও আপনি  এখানে নিশ্চিন্তে Time-sequence এর উপর নির্ভর করে Autoresponder তৈরি করতে পারেন।

প্রাইসিংটা শুরু হয় মাসিক ৫০০ কন্টাক্টস ১ ডলারে এবং এরপর শুরু হয় ২৫ ডলার প্রত্যেক মাসের জন্যে যেখানে ৫০০ কন্টাক্ট এর বেশি ব্যবহারের সুবিধা পেয়ে যাবেন। তাদের ৩০ দিনের ফ্রি ট্রায়ালও রয়েছে।

9. Constant Contact

Constant Contact হচ্ছে একটি পপুলার ই-মেইল মার্কেটিং টুল যা খুবই সিম্পল এবং ব্যবহার করাও অনেক সহজ।  এতে বেসিক বৈশিষ্ট্যগুলো রয়েছে, যেমনঃ  Templates, List building tools, একটি Drag-and-drop editor, এবং তারসাথে Autoresponder sequencesও রয়েছে।

আমি কিছু বছর আগেও এটা ব্যবহার করেছি আমার প্রাথমিক ই-মেইল মার্কেটিং এর ধারনার জন্যে। ভালই ছিল  যখন ব্যবহার করেছিলাম কিন্তু এটা আমাকে হতাশ করে দিয়েছিল যখন আমি টেমপ্লেট ইডিট ও advanced email targeting  করতে চেয়েছিলাম। যদিও এখন অনেক কিছু পরিবর্তন হয়েছে, তাও আমি সাজেস্ট করব যে আপনারা এটা জটিল কাজের জন্যে নাই ব্যবহার করুন তাই ভালো।

তাদের একবারে বেসিক প্যাকেজ শুরু হয় মাসিক ২০ ডলার থেকে, যাতে ৫০০ এর উপর কন্টাক্টস এর সুবিধা থাকে।

10. Omnisend

Omnisend, ই-কমার্স ইন্ডাস্ট্রির জন্যে বেশ জনপ্রিয়, যেখানে রয়েছে হাজারের উপর ৫-স্টার রিভিউ যা Shopify App store, G2Crowd, এবং Capterra কে ছাড়িয়ে গেছে।  এদের রয়েছে উন্নত Autoresponder features, যা আপনাকে ইন্টারেস্টিং মার্কেটিং Automation workflows তৈরির সুবিধা দেয় যাতে থাকবে- Email, SMS, Web push notifications, Facebook Messenger, WhatsApp, Viber, এবং আরো অনেক কিছু।

এটা শুধু আপনাকে ই-মেইল এর মাধ্যমে Autoresponders সেট আপই করতে দেয় না বরং এরা এমন কিছু সুবিধা দেয় যাতে আপনার কাস্টমাররা যেকোন চ্যানেল থেকে আপনার ব্র্যান্ড ব্যবহার করতে পারে।

Klaviyo এর মতো Omnisendও e-commerce এর জন্যে বিশেষভাবে সজ্জিত। যাই হোক আপনি e-commerce industry এর না হলেও কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আপনার কাজে আসবে। Omnisend একটি অতি শক্তিশালী autoresponder প্লাটফর্ম যেটা     আপনার জন্যে বেশ মূল্যবান হয়ে উঠবে। 

এরা ফ্রি প্ল্যানও দিয়ে থাকে যাতে বেসিক ই-মেইল ফাংশন থাকে এবং মাসিক ১৫০০০ ইমেইল এর সুবিধা থাকে। তাদের Standard plan শুরু হয় $১৬ থেকে যাতে Automation features অন্তর্ভুক্ত থাকে।

৮টি সেরা ফ্রি Autoresponder Software টুলস

উপরে যেসব টুলস এর কথা আলোচনা করা হয়েছে তার মধ্যে কিছু ফ্রি অথবা সস্তা প্ল্যান রয়েছে, যেমনঃ Klaviyo এবং Autopilot ($১ প্রত্যেক মাসে)। কিন্তু আপনি যদি এমন লিস্ট চান যেখানে সব গুলো আপনাকে ফ্রি Autoresponders এর সুবিধা দিবে তাহলে অন্য কথাও খুঁজতে হবে না । তা আপনি এখানেই পেয়ে যাবেন। এমন কিছু ফ্রি টুলস আপনাদের জন্যে নিচে ম্যানশন করে দিচ্ছিঃ

  1. HubSpot
  2. SendPulse
  3. MailerLite
  4. Benchmark
  5. Mailchimp
  6. Drip
  7. SendInBlue
  8. Omnisend

সবশেষে এই বলতে হবে যে সেরা Autoresponder পছন্দ করে নেয়া এতো সহজ না। কত খরচ হবে আর কি কি বৈশিষ্ট্য রয়েছে এটা জানাই যথেষ্ট নয়। এই প্রশ্নের বদলে আপনার জানা উচিত কোন Autoresponder software ভালো এবং আপনার ব্যবসার সাথে মিলে কিনা।  

কোনটা সবচেয়ে বেশি আপনাকে সন্তুষ্ট করবে, এটা বলতে গেলে আমি বলব HubSpot হতে পারে আপনার প্রথম পচ্ছন্দ। এটার  যেমন রয়েছে সাশ্রয়ীমুল্যের Introductory plan, এমনি এর Email automation plansও আপনাকে আপনার ব্যবসা আগাতে অনেকাংশে সাহায্য করবে।

অনেক কিছুই আপনাদের সাথে শেয়ার করালাম আমার সাধ্যমত। এর বাইরেও যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের জানবেন। আমরা আপ্রান চেষ্টা করব আপনাদের যেকোনো সমস্যার সমাধান দিতে। আর সবসময় এই বলতে চাই যে, যেই টুলসই ব্যবহার করুন না কেন সেটা আপনার জন্যে উপযোগী কিনা তা জেনে নিন। কারন সবচেয়ে ভালো টুলসটা হয়তো আপনার ব্যবসার সাথে নাই যেতে পারে।